হাইলাকান্দির জেলা উপায়ুক্তের কনফারেন্স হলে আয়োজিত প্রশাসনিক বৈঠকে আগামী ২০২২ সনের গুনোৎসবের জন্য প্রস্তুতি নিতে বিভাগীয় আধিকারিকদের নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী রনোজ পেগু।

হাইলাকান্দির জেলা উপায়ুক্তের কনফারেন্স হলে আয়োজিত প্রশাসনিক বৈঠকে আগামী ২০২২ সনের গুনোৎসবের জন্য প্রস্তুতি নিতে বিভাগীয় আধিকারিকদের নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী রনোজ পেগু।

হাইলাকান্দির জেলা উপায়ুক্তের কনফারেন্স হলে আয়োজিত প্রশাসনিক বৈঠকে আগামী ২০২২ সনের গুনোৎসবের জন্য প্রস্তুতি নিতে বিভাগীয় আধিকারিকদের নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী রনোজ পেগু।

আগামী বছর ২০২২ সালে রাজ্যে ফের নিম্ন প্রাথমিক, উচ্চ প্রাথমিক,  উচ্চ মাধ্যমিক স্কুলে গুনোৎসব অনুস্টিত হবে ।। তাই  গুনোৎসবের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে শিক্ষা আধিকারিকদের নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী রণোজ পেগু।। মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো হাইলাকান্দি সফরে এসে শুক্রবার সকালে জেলা উপায়ুক্তের কনফারেন্স হলে শিক্ষা বিভাগের আধিকারিক, বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, বিধায়ক, সাংসদ,দের সাথে এক পর্যালোচনা বৈঠকে মিলিত হন তিনি ।।  শিক্ষা বিভাগের আধিকারিকদের সাথে অনুস্টিত রিভিউ মিটিং এ মন্ত্রী ডাঃ রনোজ পেগু জেলার শিক্ষা ব্যাবস্থার বিভিন্ন খুঁটিনাটি তথ্য সম্পর্কে অবহিত হন । চা বাগান এলাকার কৈয়া ও লক্ষিনগরে নির্মীয়মান মডেল হাইস্কুল ভবনের নির্মান কাজ দ্রুত সম্পন্ন করে ক্লাস শুরু করার জন্য সংস্লিস্ট আধিকারিকদের নির্দেশ দেন তিনি ।। নির্মান কাজ বিলম্বের জন্য  জমির সমস্যার কথা তুলে ধরেন বিভাগীয় আধিকারিকরা।। মন্ত্রী পেগু বলেন, রাজ্যের অন্য স্থানে নির্মাণ কাজ শেষ হয়ে ক্লাস শুরু হয়ে গেছে।। অথচ হাইলাকান্দিতে আজ পর্যন্ত ভবনের নির্মান কাজ চলছে।। তাই দ্রুত নির্মান কাজ সম্পন্ন করে ক্লাস দ্রুত শুরু করতে  তিনি জেলা প্রশাসনকে বিহিত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন ।। যে সব এলাকায় জমির সমস্যা রয়েছে তা দ্রুত শেষ করতে তিনি জেলা প্রশাসন সহ বিধায়কদের আহবান জানান ।। শিক্ষামন্ত্রী বৈঠকে আরও জানান,  খুব শীঘ্রই রাজ্যে নতুন শিক্ষানীতি চালু হবে।। ছয় সাতজন ছাত্র ছাত্রীদের নিয়ে এল পি স্কুল পরিচালনা করা সম্ভব নয়।। তাই  এধরনের স্কুল চিহ্নিত করে অবিলম্বে এমালগেশন প্রক্রিয়া দ্রুত  শেষ  করতে  তিনি শিক্ষা আধিকারিকদেরকে নির্দেশ দেন।।।তাছাড়া  শিক্ষকদের বদলির ক্ষেত্রে ছাত্র, শিক্ষক অনুপাত অনুসরণ করে ডিস্ট্রিক্ট লেভেল কমিটি সুপারিশ করবে।। তারপর রাজ্যস্তরে তা বিবেচনা করা হবে।। গ্রীস্মের বনধের সময় শিক্ষক বদলি প্রক্রিয়া চলবে।  যেহেতু এ বছর গ্রীষ্মের ছুটি শেষ হতে চলেছে তাই আগামী বছরের  গ্রীষ্মের ছুটিতে  শিক্ষক বদলির বিষয়টি বিবেচনা করা হবে ।। তাছাড়া মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার এক লক্ষ নিযুক্তির  বিষয়ে উল্লেখ করে মন্ত্রী পেগু খালি থাকা পদের হিসেব জমা দেওয়ার পাশাপাশি নতুন পদ সৃষ্টির দরকার থাকলে প্রস্তাব প্রেরণ করতে  বিভাগীয় আধিকারিকদের নির্দেশ দেন ।। বৈঠকে মন্ত্রী  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে দুই তিন দিনের মধ্যে নতুন নীতি নির্দেশিকা ঘোষণা করা হবে বলে জানান  ।। বলেন,কোভিডের সংক্রমণের হার কমছে ।। তাই  সামাজিক দূরত্ব বজায় রেখেই জুলাই মাসেই পরীক্ষা আয়োজনের চিন্তাচর্চা চলছে।। মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা এবং জেলার উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে আসন সংখ্যা নিয়ে শীঘ্রই এসেসমেন্ট করতেও শিক্ষা বিভাগের আধিকারিকদের নির্দেশ দেন মন্ত্রী।। বৈঠকে কাটলিছড়ার বিধায়ক সুজাম উদ্দিন লস্কর, হাইলাকান্দির বিধায়ক জাকির হোসেন লস্কর, সাংসদ কৃপানাথ মালাহ,  ডিডিসি রনজিৎ কুমার লস্কর, এডিসি দীপমালা গোয়ালা,  ইন্সপেক্টর অব স্কুলস ইকবাল হোসেন বড়ভুঁইয়া,  পলিটেকনিক কলেজের অধ্যক্ষ কৌশিক দেব, সুলতানি মডেল কলেজের অধ্যক্ষ ড.সইদুর রহমান বড়ভুঁইয়া, উচ্চতর শিক্ষা বিভাগের সঞ্চালক ধর্মানন্দ মিলি, খন্ড শিক্ষা আধিকারিক রাজেশ চক্রবর্তী,  মধুমিতা দে প্রমুখ অংশ নেন । বৈঠকে মন্ত্রী পেগু জানান, 
জেলার প্রত্যন্ত এলাকায় অবস্থিত স্কুলে  একাংশ  শিক্ষকদের অনুপস্থিতি নিয়ে অভিযোগ তিনি পেয়েছেন ।  তাই পনের জুনের পর নিয়মিত স্কুল পরিদর্শন করতে তিনি শিক্ষা আধিকারিকদের নির্দেশ দেন।। তাছাড়া কাটলিছড়া পলিটেকনিক কলেজের নীচু জমিতে মাটি ভরাটের জন্য মনরেগা কর্মসূচির অধীনে স্কিম নিতে মন্ত্রী জেলা উন্নয়ন আধিকারিক কে নির্দেশ দেন।।

LEAVE A COMMENT

Comment