কেন্দ্রীয় সরকারের মর্যাদাপূর্ণ স্কচ পুরস্কারের রৌপ্য পদক লাভ করল কাছাড় জেলা।

কেন্দ্রীয় সরকারের মর্যাদাপূর্ণ স্কচ পুরস্কারের  রৌপ্য পদক লাভ করল কাছাড় জেলা।

কেন্দ্রীয় সরকারের মর্যাদাপূর্ণ স্কচ পুরস্কারের রৌপ্য পদক লাভ করল কাছাড় জেলা।

কেন্দ্রীয় সরকারের মর্যাদাপূর্ণ স্কচ পুরস্কারের  রৌপ্য পদক লাভ করল কাছাড় জেলা। কাটিগড়ার আন্তর্জাতিক সীমান্তের দিনানাথপুর জিপিতে পুষ্টি নির্ভর গ্রাম হিসাবে মহিলাদের স্বনির্ভরতার লক্ষে একটি সম্মিলিত প্রকল্প বাস্তবায়নের স্বীকৃতি হিসাবে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রক থেকে এই পুরস্কার দেওয়া হয়েছে জেলাকে। বুধবার কাছাড়ের জেলাশাসক কীর্তি জল্লি শিলচরে এই পদকপ্রাপ্তির কথা ঘোষণা করেন। ডিসি অফিসের প্ল্যানিং এন্ড ট্রানসফর্মেশন শাখার উদ্যোগে আয়োজিত এ উপলক্ষে পদকপ্রাপ্তির সেলিব্রেশন অনুষ্ঠানে জেলাশাসক জানান, আন্তর্জাতিক সীমান্তবর্তী কাটিগড়া দিনানাথপুর জিপিতে আদর্শ গ্রাম যোজনা আওতায় পুষ্টি নির্ভর গ্রাম গড়ে তুলতে কৃষি বিভাগ জেলা পরিষদ বর্ডার এরিয়ার ডেভেলপমেন্ট প্ল্যানিং অ্যান্ড ট্রানসফর্মেশন ইত্যাদি বিভাগের একটি সম্মিলিত পুষ্টি নির্ভর প্রকল্প শুরু হয় গত এপ্রিল মাসে। এতে কৃষি বিভাগ থেকে ১৪০ জনকে পুষ্টিকর শাকসবজি ফলমূল ইত্যাদি জন্য ৩০ হাজার বীজ দেওয়া হয় এবং ৪০ জন মহিলাকে পুষ্টিকর ফলের বাগান গড়ে তুলতে ৭৫ দিনের কর্মদিবস সৃষ্টি করা হয় এমএনরেগা থেকে। কৃষি বিভাগ থেকে এই কনভারজেন্স প্রকল্পে প্রযুক্তিগত সুযোগ-সুবিধার হাত বাড়িয়ে দেওয়া হয়। পোষণ অভিযানকেও এই প্রকল্প বাস্তবায়নে শামিল করা হয়।

আন্তর্জাতিক সীমান্তবর্তী এলাকায় মহিলাদের স্বনির্ভরতার লক্ষে গ্রহণ করা এই কনভারজেন্স প্রকল্পের সফলতা দরুনই কাছাড় জেলাকে কেন্দ্রীয় স্ব্যাস্থ মন্ত্রক থেকে এই পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলাশাসক।

গত ৩ জুলাই কাছাড় জেলাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। অবশ্য এর আগে নতুন দিল্লিতে বিভিন্ন ধাপে এই প্রকল্পের ডেমনস্ট্রেশন তুলে ধরা হয় এবং একটি  ওয়েবিনারও এই প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়। বুধবারের সেলিব্রেশন অনুষ্ঠানে জেলাশাসক জল্লি এ ধরনের কনভারজেন্স প্রকল্প জেলায় আরো বাস্তবায়ন করার সুযোগ নিতে আহ্বান জানান। ফলে আলু টমেটো ইত্যাদির মত সবজি বহিরাজ্য থেকে আমদানি করা কমানো যাবে। পাশাপাশি স্থানীয় উৎপাদনকারীদেরও কর্মসংস্থান হবে। স্থানীয় শাক সবজির বাজার চাঙ্গা হবে। বুধবারের সেলিব্রেশন অনুষ্ঠানে জেলা পরিষদের সিইও এলডেড ফাইরেম ডিডিসি রাজীব রায় সিনিয়র প্লেনিং অফিসার রুলি দাওলাগাপুও অংশ নেন।

LEAVE A COMMENT

Comment