ঋষি অষ্টাবক্র জন্মজয়ন্তী পালনে দিব্যাঙ্গ সংস্থা 'সক্ষম' হাইলাকান্দিতে।

ঋষি অষ্টাবক্র জন্মজয়ন্তী পালনে দিব্যাঙ্গ সংস্থা  'সক্ষম' হাইলাকান্দিতে।

ঋষি অষ্টাবক্র জন্মজয়ন্তী পালনে দিব্যাঙ্গ সংস্থা 'সক্ষম' হাইলাকান্দিতে।

হাইলাকান্দি জেলার দুইটি স্থানে   ঋষি অষ্টাবক্রের  জন্মজয়ন্তী পালন করল দিব্যাঙ্গ জনের সর্বভারতীয় সংস্থা   " সক্ষম " । এমর্মে গত ২২ সেপ্টেম্বর জেলার কাটাখাল ও লালামুখ অঞ্চলে দিব্যাঙ্গ জনের সাহায্যে বিভিন্ন সেবামূলক কার্যসূচী গ্রহণ করা হয়। উল্লেখ্য   ঋষি কহোরের পুত্র ঋষি অষ্টাবক্র ছিলেন এক দিব্যাঙ্গজন। উনার  শরীরের সর্বমোট আটটি স্থান বক্র ছিল। এমন শারীরিক বাধাগ্রস্ত থাকা সত্ত্বেও ঋষি অষ্টাবক্র বেদ-বেদান্তের জ্ঞান অর্জন করেন এবং স্বয়ং অষ্টাবক্র গীতা রচনা করেন । তাই এই বিজ্ঞ মহামানবের জন্মজয়ন্তী তে তাকে শ্রদ্ধাঞ্জলি জানায় সক্ষম এর  হাইলাকান্দি শাখা।এমর্মে এদিন দিব্যাঙ্গ দের অনুপ্রাণিত করতে বেশকিছু কার্যক্রম অনুষ্ঠিত  হয়। 
এদিন সক্ষম কতৃক  পরিচালিত কাটাখাল দিব্যাঙ্গ সেবাকেন্দ্রে এক দিন ব্যাপী দিব্যাঙ্গ দের কে নিয়ে হস্তশিল্প ও অলংকার শিল্পের বিশেষ কর্মশালার মাধ্যমে উদ্বোধন করা হয় একটি দিব্যাঙ্গজন স্কিল ডেভেলপমেন্ট সেন্টার । এই স্কিল ডেভেলপমেন্ট সেন্টারের মাধ্যমে অনেক প্রতিভাবান দিব্যাঙ্গ স্বাবলম্বী হতে পারবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে এধরনের  এক অভিনব পদক্ষেপ গ্রহণ করে সক্ষম যার মূল উদ্দেশ্য হল আত্মনির্ভর ভারত আত্ননির্ভর দিব্যাঙ্গ। একথা জানান সক্ষম সংস্থার  আসাম ক্ষেত্র প্রমুখ মিঠুন রায়। কাটাখাল সেন্টারে এদিনের  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সক্ষম স্কিল ট্রেইনার বেবি দাস, সক্ষম কার্যকর্তা রিনা দে, বিনন্দন মালাকার, সন্দীপ কুমার দাস, গোবিন্দ চন্দ্র নাথ অসীম দে প্রমুখ।
অন্যদিকে এদিনই হাইলাকান্দি জেলার প্রত্যন্ত লালা মুখ চা বাগানে সক্ষম দ্বারা পরিচালিত দিব্যাঙ্গ সেবাকেন্দ্রে পালন করা হয় ঋষি অষ্টবক্র জয়ন্তী। এই দিন ইউ ডি আই ডি এর প্রয়োজনীয়তা নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মোট ১৩ জন দিব্যাঙ্গ ব্যাক্তির  হাতে ইউ ডি আই ডি অ্যাপ্লিকেশন রিসিট তুলে দেওয়া হয় । উল্লেখ্য যে, লালামুখ দিব্যাঙ্গ সেবাকেন্দ্রে মোট ২৩ জন ইউ ডি আই ডি এর জন্য আবেদন করেছিলেন সক্ষম কার্যকর্তা কাঞ্চন ঘোষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সক্ষম কার্যকর্তা বিশাল দেব, প্রীতম ঘোষ, নন্দিতা নাথ প্রমুখ।
এদিকে, ইতিমধ্যে সক্ষম এর জেলা কমিটি ঘোষণা হয়েছে এবং খুব শীঘ্রই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

LEAVE A COMMENT

Comment