রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ হাইলাকান্দি নগর কমিটির ব্যবস্থাপনায় শারদ পূর্নিমা ও বাল্মিকী জয়ন্তী উৎসব সম্পন্ন।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ হাইলাকান্দি নগর কমিটির ব্যবস্থাপনায় শারদ পূর্নিমা ও বাল্মিকী জয়ন্তী উৎসব সম্পন্ন।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ হাইলাকান্দি নগর কমিটির ব্যবস্থাপনায় শারদ পূর্নিমা ও বাল্মিকী জয়ন্তী উৎসব সম্পন্ন।

 রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ হাইলাকান্দি নগর প্রখণ্ড কমিটির ব্যবস্থাপনায় সম্প্রতি শারদ পূর্ণিমা ও বাল্মীকি জয়ন্তী পালন করা হয়। ঐদিন ৬ টায় কলেজ রোডের বাণী মন্দির থেকে নগরের স্বয়ংসেবক দ্বারা একটি পথ সঞ্চলন বের হয়। সংঘের গণবেশ পরিধান করে এই বর্ণাঢ্য সঞ্চলন নগর পরিক্রমা করে হরকিশোর হাইস্কুলে এসে শেষ হয়। এরপর এদিন
রাত্রি সাতটা থেকে হরকিশোর স্কুলে শারদ পূর্নিমা ও বাল্মিকী জয়ন্তীর মূল কার্যক্রম আরম্ভ হয়। উপস্থিত ছিলেন দক্ষিণ আসাম প্রান্তের প্রান্ত প্রচারক শ্রীযুক্ত গৌরাঙ্গ রায় ও কর্মকুঞ্জ বিভাগ কার্যবাহ ও প্রান্ত মুখ্যমার্গ প্রমুখ শ্রী কিরণময় দত্তপুরকায়স্থ মহাশয়। তাদের পরিচয় করিয়ে দেন হাইলাকান্দি নগর কার্যবাহক শ্রী বিল্টু নাথ। প্রথমে ভারতমাতা ও ঋষি বাল্মীকির প্রতিকৃতির সামনে প্রদীপ প্রজ্জ্বলন অতঃপর সুভাষিত পাঠ করেন নয়ন শর্মা, অমৃতবচন পাঠ করেন রতন দেবনাথ, একক গীত পরিবেশন করেন কমলদ্বীপ দত্তপুরকায়স্থ তারপর এদিনের মাহাত্ম্য নিয়ে বৌদ্ধিক প্রদান করেন আমন্ত্রিত প্রধান বক্তা শ্রী গৌরাঙ্গ রায়। তিনি শারদ পূর্ণিমা কোজাগরী লক্ষ্মী পূর্ণিমা ও বাল্মিকীর জীবনের বিভিন্ন দিকের উপর আলোকপাত করেন।
কিভাবে রত্নাকর একজন দস্যু থেকে বাল্মিকী হলেন। একমাত্র জপ ও তপের দ্বারা সেটা সম্ভব হয়েছে। শাখায় দৈনন্দিন আসার ফলে স্বয়ংসেবক দের মধ্যেও সেরকম গুণের বিকাশ হয়। শারদ পূর্নিমা সম্বন্ধে বলতে গিয়ে তিনি বিভিন্ন পৌরাণিক কাহিনীর উল্লেখ করেন, পুরান শাস্ত্রমতে ঐদিন পূর্ণিমা রাতে পায়েস বা ক্ষীর বানিয়ে চন্দ্রকে অর্ঘ্য দিয়ে সেটা গ্রহণ করলে অমৃতসম হয়ে যায়। শরীর নীরোগ ও বল বৃদ্ধি হয়। সংঘ ৯৬ বৎসর সমাপ্ত করে ৯৭ বৎসরে পা দিয়েছে আর কিছুকাল পরেই শতবর্ষ হয়ে যাবে তাই স্বয়ং সেবকদের উদ্দেশ্যে বলেন এই অমৃতরূপী ক্ষীর পান করে বলশালী হবেন এবং সংঘের গতি বৃদ্ধির কাজে আরো প্রয়াসী হবেন। এদিনের কার্যক্রমে সংঘের হাইলাকান্দি জেলা কার্যবাহক শ্রী অনুপম দাস ও জেলা ব্যবস্থা প্রমুখ শুভরাজ দাস ও উপস্থিত  ছিলেন। অনুষ্ঠানের পূর্ণ ব্যবস্থায় ছিল নগরের স্বয়ংসেবকেরা। সবশেষে চন্দ্রকে অর্ঘ্য দেওয়া হয় এবং পায়েস বিতরণের মাধ্যমে কার্যক্রমের সমাপ্তি হয়। 
এখানে উল্লেখ্য যে আবহাওয়ার প্রতিকূলতার মধ্যেও গণ বেশ পরে শতাধিক স্বয়ং সেবক ছিলেন। 
মূল অনুষ্ঠানস্থলে (হরকিশোর স্কুলে) তিনশতাধিক স্বয়ংসেবক উপস্থিত ছিলেন।

LEAVE A COMMENT

Comment