রণবীর চক্রবর্তী উদ্যোক্তাদের সাতটি বই পড়ার কথা বলেছেন।

রণবীর চক্রবর্তী উদ্যোক্তাদের সাতটি বই পড়ার কথা বলেছেন।

রণবীর চক্রবর্তী এই সাতটি বই সম্পর্কে কিছু ব্যক্তিগত অভিজ্ঞতা নবীন উদ্যোক্তা পাঠকদের সাথে ভাগাভাগি করেছেন।

বই পড়া এই কথাটি শুনে প্রথমে অনেকেই মনে করে সাহিত্য কিংবা উপন্যাস পড়া। তবে একজন উদ্যোক্তার জন্য তা ব্যতিক্রম। কোন একটা অদৃশ্য কারনে আমাদের মাঝে বিজনেস বইগুলো পড়ার মানসিকতা খুব কম।আমরা অনেকেই ভাবি বই পড়া মানেই সময়ের অপচয়। Steve jobs, Bill gates, Richard Branson, Elon Musk তারা তাদের প্রতিদিনের ২৪ ঘন্টা সময়ের মধ্যে একটি বিশেষ সময় বরাদ্দ রাখেন বই পড়ার জন্য। 

(1) “Start with Why”
(লেখকের নাম - Simon Sinek) 
মাথার মধ্যে অনেক আইডিয়া গিজগিজ করে কিন্তু কখনো নিজের আইডিয়া কে নিয়ে একটু গভীর ভাবে ভেবেছেন যে আপনার আইডিয়া টি সত্যি কোন প্রব্লেম সল্ভ করে নাকি শুধুই একটি আইডিয়া।আর যদি খুজেই পান যে না আমার আইডিয়া সত্যি একটি সমস্যার সমাধান করে। তাহলে এবার নিজেকে প্রশ্ন করুন যে সেই আইডিয়া এর মার্কেট আছে কিনা অর্থাৎ আপনি যদি সেই আইডিয়া নিয়ে মার্কেট এ যান তাহলে মানুষ সেটার জন্য পয়সা খরচ করতে চায় কিনা। এভাবেই নিজের আইডিয়া কে জাজ করতে হয়।আসলে এই কথা গুলোই Simon Sinek তার বইতে খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। তিনি তার বইয়ে খুব সুন্দর করে দেখিয়েছেন যেকোনো আইডিয়া কে কীভাবে “Why” দিয়ে জাজ করতে হয়। খুব ছোট করে যদি লিখি তাহলে তিনি জাস্ট ৩ টি প্রশ্ন করতে বলেছেন : - 
. Looking Backwards
· Looking Outwards
· Looking Inwards

(2) Thinking, Fast and Slow
       (লেখকের নাম -  Daniel    Kahneman) 
এই বইটি আপনার মধ্যে অনেক কিছু চিন্তার খোঁড়াক হবে, কীভাবে সিধান্ত নিতে হয়। কীভাবে Slowly নিজের ভেতর কিছু Traits তৈরি করতে হয় যেটা পরে Fast ডিসিশন মেকিং এ কাজ করে ওইসব বিষয়বস্তু উল্লেখযোগ্য। 

(3) Good to Great 
    (লেখকের নাম - Jim collins) 
স্টার্ট আপ থেকে শুরু করে চাকুরী জীবন কিংবা গ্রুপ করে যেকোনো কাজ করার সময় আমরা কাজটা খুব ভালভাবে করতে চাই। মানে আমরা সবাই চাই কাজ টা দেখে কেউ বলুক “Good Job” কিন্তু এই “Good Job” কথাটি প্রথমবার শুনতে ভালো লাগে কিন্তু পরে আমাদের শুনতে ইচ্ছে করে “ Great Job”। কিন্তু এই Good থেকে Great হবার জার্নি টা একটু সিস্টেমেটিক। রাইটার জিম কলিন্স তার বই “ Good to Great” এ চ্যাপটার ধরে ধরে এই জার্নিটি বর্ণনা করেছেন। 

(4) Outliers
   ( লেখকের নাম - Malcom Gladwell) 
সফল ব্যাক্তি নিয়ে কথা বলতে গেলেই আমরা ভাবি তারা কেমন করে কাজ করতো, তারা কেমন জীবনযাপন করতেন, কীভাবে তারা এত সফল — কিন্তু কেন আমরা সফল না? কারণ আমরা জাস্ট নিজেদের জানি না আর নিজেদের ভেতরে থাকা গুনাগুণগুলো কে ব্যবহার করতে পারি না।Outliers বইটিতে লেখক জানাতে চেয়েছেন কীভাবে আমাদের স্কিল্ড হতে হয় আর কীভাবে সেই স্কিল এ নিজেকে মাস্টার করে সামনের দিকে যেতে হয়।

(5) Zero to One
    (লেখকের নাম - Peter Thiel) 
Zero to One বইটা ঠিক তাদের জন্য যারা ভাবছেন আমি অমুক আইডিয়া কে কপি করেই নতুন একটা প্রোডাক্ট বানাবো আপনি ওদের আইডিয়া কে কপি করে কিছু করতে যান তাহলে ওদের থেকে আপনি কিছুই শিখতে পারেন নি। আর যদি ওদের সিস্টেম কে ফলো করেই কাজ করেন তবে ওদের চেয়ে ১০গুন ভালো কিছু দিতে পারবেন সেটা করত হবে।অসাধারন এই বইটি পরে জানতে পারবেন কীভাবে একদম জিরো থেকে একটা বিজনেস কে নিয়ে কাজ করতে হয়, কীভাবে একটি ব্যবসায় ভ্যালু দিয়ে সেটা কে সামনের দিকে নিয়ে যাওয়া যায়।

(6) Rich Dad, Poor Dad
     (লেখকের নাম - Robert Kiyosaki and Sharon Lechter.) 
এই বইটি পড়লে আপনি জানতে পারবেন নিজের ফিনান্সিয়াল লিটারেসি কতটুকু স্ট্রং হওয়া উচিত।প্রায়ই কিছু মানুষকে বলতে শুনি “ আমার অল্প টাকায় নিজের জীবন ই চলে না আবার নতুন করে কিছু করবো” আবার কিছ মানুষকে দেখা যায় কাজ করেই যাচ্ছে কিন্তু সেই অনুপাতে নিজের জীবনযাত্রা খুব একটা পরিবর্তন করতে পারছে না।কেন কিছু মানুষ সব সময় গরীব থেকে যাচ্ছে আর কিছু মানুষ ধনী থেকে আরও ধনী হচ্ছে। বাস্তব জীবনের অনেক গুলো বিষয় লেখক ফুটিয়ে তুলেছেন তার নিজের জীবনের অভিজ্ঞতা থেকে।

(7) Never Eat Alone
   (লেখকের নাম - Keith Ferraz) 
আমাদের সফলতার অন্যতম একটি কারণ হল নেটওয়ার্কিং আর সেটা কীভাবে মেইন্টেইন করবেন তা শিখতে পারবেন এই বই পড়ে।
 এই বইয়ের মধ্যে থেকে আমার প্রিয় একটি অসাধারন লাইন হলো - “It’s better to give before you receive. And never keep score. If your interactions are ruled by generosity, your rewards will follow suit.”

LEAVE A COMMENT

Comment