স্মৃতিশক্তি লোপ পাচ্ছে? মোক্ষম অস্ত্র ব্রেন আরোবিকস

স্মৃতিশক্তি লোপ পাচ্ছে? মোক্ষম অস্ত্র ব্রেন আরোবিকস

স্মৃতিশক্তি লোপ পাচ্ছে? মোক্ষম অস্ত্র ব্রেন আরোবিকস

 মাঝেমধ্যে দেখা যায় হঠাৎ করে সহজ কিছু মনে পড়তে চায় না । তার নাম ঠিকানা হোক কিংবা চাবি- চশমা কিংবা আপনি কোথায় রয়েছেন সেটা । আর অনেকেই এই সমস্যার সম্মুখীন হতেই ভেবে নিয়েছেন নিশ্চয়ই ডিমেনশিয়ায় সূত্রপাত । কিন্তু আসলে তা নয় । আমাদের মস্তিষ্কের কিছু ব্যায়ামের প্রয়োজন। হ্যা  ঠিকই শুনেছেন শরীর ঠিক রাখতে যেমন ব্যায়াম করি ঠিক তেমনি মস্তিষ্কের ব্যায়াম করাটাও প্রয়োজন । যাকে বলে ব্রেন জিম বা মেন্টাল আরোবিকস ।বয়স কালীন খেলা নাচ গান করা , হিসেবে নিকেশ করা মেন্টাল গেম খেলায় নিযুক্ত থাকি । তাই এই সময় মনে রাখার ক্ষেত্রে কোনো অসুবিধা হয় না । কিন্তু বয়স বাড়ার সাথে সাথে সাংসারিক কাজকর্ম এবং নানা কারণে আমরা এসবের থেকে বিরত থাকি । এবং মানসিক চাপ বাড়তে থাকে , তার সঙ্গে ঘুম কমে যায় ,  নানান অসুখের - বিসুখের সন্মুখীন হয় । আর এই কারনে সব মনে রাখতে পারি না । কিন্তু এসবের থেকে সহজেই মুক্তি পাওয়া যায় কিছু মস্তিষ্কের ব্যায়ামের মাধ্যমে । 

▪️ চলুন জেনে নেওয়া যাক কিভাবে করবেন - 


( ১) বিভিন্ন প্রকার বই পড়া অভ্যেস করুন । যেমন রহস্য , বিনোদন জগতের , কাল্পনিক , হাসির গল্প , যুদ্ধের খবর , রোমান্টিক কিছু গল্প ইত্যাদি । এতে মস্তিষ্কের ওয়ার্কআউট হবে । কিন্তু পড়া মাত্রই ভুলে গেলে চিন্তা করার কিছু নেই । নিজের উপর বেশী জোড় দেবেন না ।যখন যতটা পাড়বেন পড়বেন ।

(২) বিভিন্ন ভাষাকে আপনার আয়ত্তে রাখতে পারেন । এর জন্য নতুন ভাষা শিখুন বলা ভালো প্র্যাকটিস করুন । 


(৩) নিজের হবি কে প্রাধান্য দিন যেটা করতে ভালোবাসেন সেটা মন দিয়ে করুন। তা যাই হোক না কেন রান্না করা , ঘর সাজানো , সেলাই করা প্রভৃতি।


(৪) আপনি যদি লিখতে ভালোবাসেন তাহলে গল্প , কবিতা , প্রবন্ধ লিখে ফেলুন । এটি নতুন প্লট এবং শব্দের খোঁজে মস্তিষ্কের ভালো ব্যায়াম হবে ।

(৫) গান শুনন গান করুন । গানের কথা ভুলে গেলে থামবেন না , নিজের মতো গান করতে থাকুন দেখবেন গানের শব্দ বেশি মনে পড়ে গেছে । এতে মানসিক চাপ কমবে ।
(৬) জোড়ে পড়া অভ্যেস করুন । এতে শব্দ কানে পৌঁছলে ভালো লাগবে । 


 ▪️ ব্রেন গেম  

১ . বাজারে গেলে ফর্দ নেবেন না । মনে মনে আওড়াতে থাকুন । এতে সব মনে না পড়লেও এক সময়  ভুলের হার কমবে ।

২. শব্দজব্দ সমাধান করুন । পুরোটা না করতে পারলেও  টেনশানের কারণ নেই । এতে যোগদানের মজা এবং উদ্দীপনা পাওয়ার আপনার স্মৃতি বাড়বে ।


৩. অনলাইনে বিভিন্ন আপের মাধ্যমে ব্রেন ট্রেনিং করতে পারেন সামান্য কিছু ব্যয়ে ।


(৪) বন্ধুদের সঙ্গে মেমোরি গেম খেলুন । প্রথম জন একটি শব্দ বলবে , দ্বিতীয় জন সেই শব্দটির সঙ্গে আরেকটি নতুন শব্দ বলবে এভাবে খেলা চালিয়ে যান । মস্তিষ্কের ভালো ব্যায়াম হবে। 

 


 ▪️ জীবনযাপনের কিছু নিয়ম 


১) দিনে ৬ থেকে ৯ ঘন্টা অবধি ঘুমান । এতে মানসিক চাপ কমবে । 

২) পুষ্টিকর স্বাথ্যকর খাবার খান । 

৩) শিরদাঁড়া সোজা রেখে বসার চেষ্টা করুন এতে ব্রেনে অক্সিজেন চলাচল বাড়বে ।


৪) নিয়মিত ব্যয়াম করুন , এতে মস্তিষ্কে অক্সিজেনের যোগান বাড়ার ফলে মানসিক চাপ কমে ।

LEAVE A COMMENT

Comment

  • Shilpa
    17 March 2022, 09:39 PM
    Kub e vlo